1. admin@dailyprotidinervor.com : Dailyprotidinervorofficial :
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০১:১৬ অপরাহ্ন
নোটিশঃ
আপনার বিজ্ঞাপন প্রচারের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন
সর্বশেষঃ
গাজায় যুদ্ধবিরতি নিয়ে ‘গেম খেলছেন’ নেতানিয়াহু: হামাস মুখপাত্র ২ বছরের চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন ইইডির প্রধান প্রকৌশলী দেলোয়ার হোসেন মনোনয়নের প্রার্থী সংখ্যাই প্রমাণ করে নারী জাগরণ ঘটেছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব মুসলিমদের হেদায়েত কামনায় শেষ হলো আখেরি মোনাজাত সাংবিধানিক ধারা মেনেই নির্বাচনে যাব : রওশন এরশাদ শেষ হলো জাতীয় ফলমেলা ২০২৪ মানিকনগরে নকশাবহির্ভূত ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান-জরিমানা কেরানীগঞ্জে নকশাবহির্ভূত ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান দক্ষিণখানে নকশাবহির্ভূত ভবন নির্মাণ করায় রাজউকের উচ্ছেদ অভিযান মহাখালী ও জোয়ারসাহারায় নকশাবহির্ভূত ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান উত্তরায় রাজউকের উচ্ছেদ অভিযান ঢাকাকে বাসযোগ্য করতে রাজউকের নানা উদ্যোগ ঝড়-বৃষ্টি উপেক্ষা করে রাজউকের উচ্ছেদ অভিযান অব্যাহত শতভাগ অগ্নি নিরাপদ নিশ্চিত না হলে ভবন ব্যবহার করা যাবে না: রাজউক বাংলাদেশে আরও রোহিঙ্গা প্রবেশের শঙ্কা

চকবাজারে রাসায়নিক গুদামে ভয়াবহ আগুন
আগুন লাগা ভবনে ছিল রাবারের স্তূপ, ছিল না অগ্নিনিরাপত্তা ব্যবস্থা * ভয়াবহ দুর্ঘটনার শঙ্কা ছিল-ফায়ার সার্ভিস * গুলশানে ১৮তলা ভবনে আগুন

  • আপডেট সময় রবিবার, ২৪ মার্চ, ২০২৪
  • ১৭ বার দেখা হয়েছে

রাজধানীর পুরান ঢাকার চকবাজার ইসলামবাগ এলাকায় কমিশনার ভবনের রাসায়নিক গুদামে অগ্নিকাণ্ড ঘটেছে। শনিবার ভোররাতে লৌহজং প্লাসটিক ইন্ডাস্ট্রি নামের একটি কারখানার গুদামে আগুন লাগে। ফায়ার সার্ভিসের ১০টি ইউনিটের আড়াই ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। নৌবাহিনীর একটি অগ্নিনির্বাপণ টিমও আগুন নেভাতে অংশ নেয়। ফায়ার সার্ভিস ও স্থানীয় সূত্র বলছে, আগুন লাগা ভবনটিতে ছিল রাবারের স্তূপ। কিন্তু ভবনটিতে ছিল না অগ্নিনিরাপত্তা ব্যবস্থা, ভরা ছিল কেমিক্যালে। আশপাশের আবাসিক ভবনে আগুন ছড়িয়ে পড়লে ফের ভয়াবহ পরিস্থিতির মধ্যে পড়তেন পুরান ঢাকাবাসী। এদিকে গুলশানে বহুতল ভবনে আগুন লাগে।

ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিউটি অফিসার রোজিনা আক্তার যুগান্তরকে জানান, শনিবার ভোররাত সাড়ে ৩টায় পুরান ঢাকায় আগুন লাগার খবর পায় ফায়ার সার্ভিস। ৩টা ৩৫ মিনিটে ফায়ার সার্ভিসের প্রথম ইউনিট ঘটনাস্থলে পৌঁছায়। এরপর একে একে পাঠানো হয় ১০টি ইউনিট। পানির স্বল্পতায় আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হয় ফায়ার সার্ভিসের কর্মীদের। তবে আগুন নিয়ন্ত্রণে আসে সকাল ৬টায়। আগুনের পাশাপাশি প্রচণ্ড ধোঁয়ার কারণে প্রথমে ভেতরে প্রবেশ করতে বেগ পেতে হয় দমকলকর্মীদের। আগুনের কারণ ও ক্ষয়ক্ষতি সম্পর্কে বিস্তারিত জানাতে পারেননি রোজিনা আক্তার।

আগুন নেভার পর দুপুরে সরেজমিন ভবনের ভেতরে গিয়ে দেখা যায়, ভবনের নিচতলায় গোডাউন এবং দ্বিতীয়তলা থেকেই ভারী মেশিন। ফ্লোরজুড়ে ছড়িয়ে ছিটিয়ে রাখা প্লাস্টিকের ছোট দানা। সেখানে কেমিক্যাল দিয়ে এসব প্লাস্টিক গলিয়ে বড় শিট তৈরির বেশ কয়েকটি মেশিনও রয়েছে। ভবনজুড়ে ধোঁয়া ও প্লাস্টিক পোড়া গন্ধ। তবে এর মধ্যেই এসব প্লাস্টিক সরিয়ে নেওয়ার কাজ শুরু করেন সেখানকার শ্রমিকরা। ভবনটির দ্বিতীয়-তৃতীয় তলার বেশ কয়েক জায়গায় দেয়ালে করা হয়েছে বড় বড় ছিদ্র। ফায়ার সার্ভিসের সদস্যরা ভেতরে প্রবেশ করতে না পেরে আগুন নিয়ন্ত্রণের জন্য এসব ছিদ্র্র ব্যবহার করে ভবনের ভেতরে পানি ছিটিয়েছেন।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের ঢাকা বিভাগের উপপরিচালক মো. সালেহ উদ্দিন বলেন, সকাল ৬টার দিকে আগুন নিয়ন্ত্রণে এলেও পুরোপুরি নিভতে সময় লেগেছে। কারণ আশপাশে পানির সোর্স ছিল না। অনেক দূরে গাড়ি রেখে এখানে কাজ করতে হয়েছে। বুড়িগঙ্গায় একটি পাম্প বসিয়ে বিশেষ পানিবাহী গাড়ির মাধ্যমে এ পর্যন্ত পানি এনেছি।

আগুন লাগা ভবনে রাবারের স্তূপ : স্থানীয়রা জানান, লৌহজং প্লাসটিক ইন্ডাস্ট্রি নামের কারখানাটিতে কেমিক্যাল দিয়ে তৈরি করা হতো স্যান্ডেল ও গরুর পায়ের নিচে দেওয়ার রাবার ম্যাট। যার জন্য ভবনের ভেতরে স্তূপ করে রাখা হয়েছিল কাটা ছোট প্লাস্টিক। মেশিনে এসব গলিয়েই বানানো হতো বড় শিট। ফলে আগুন নিভাতে বেশ বেগ পোহাতে হয়েছে ফায়ার সার্ভিস সদস্যদের।

ভবনটিতে ছিল না অগ্নিনিরাপত্তা ব্যবস্থা, ভরা ছিল কেমিক্যাল : লালবাগ ফায়ার স্টেশনের সিনিয়র স্টেশন মাস্টার মো. মুস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, ভবনটিতে অগ্নিনিরাপত্তা ব্যবস্থা ছিল না। এটি একটি কেমিক্যাল এবং প্লাস্টিক রিসাইকেল প্রতিষ্ঠান। এখানে বিভিন্ন প্লাস্টিক কণা ও কেমিক্যাল দ্রব্যাদি স্তূপ করা ছিল। যার কারণে আমাদের এখানে প্রবেশ করতে বেশ কষ্ট করতে হয়েছে। শেষ পর্যন্ত আমরা ভবনের বিভিন্ন জায়গায় ভেঙে ভেতরের আগুন কমিয়ে ধোঁয়া বের করেছি।

গুলশানে ১৮ তলা ভবনে আগুন : গুলশান-১ নম্বরে ১৮তলা এডব্লিউআর টাওয়ারের নবম তলায় অগ্নিকাণ্ড ঘটেছে। ফায়ার সার্ভিসের তিনটি ইউনিটের আধাঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। শনিবার বিকালে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের মিডিয়া শাখা থেকে জানানো হয়, বিকাল সোয়া ৪টার দিকে আগুন লাগে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ করে। ফায়ার ফাইটারদের আধাঘণ্টার চেষ্টায় বিকাল ৪টা ৫০ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আসে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটেগরির আরও খবর