1. admin@dailyprotidinervor.com : Dailyprotidinervorofficial :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৯:৫৮ পূর্বাহ্ন
নোটিশঃ
আপনার বিজ্ঞাপন প্রচারের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন
সর্বশেষঃ
গাজায় যুদ্ধবিরতি নিয়ে ‘গেম খেলছেন’ নেতানিয়াহু: হামাস মুখপাত্র ২ বছরের চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন ইইডির প্রধান প্রকৌশলী দেলোয়ার হোসেন মনোনয়নের প্রার্থী সংখ্যাই প্রমাণ করে নারী জাগরণ ঘটেছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব মুসলিমদের হেদায়েত কামনায় শেষ হলো আখেরি মোনাজাত সাংবিধানিক ধারা মেনেই নির্বাচনে যাব : রওশন এরশাদ অর্থ পাচারের অভিযোগ জনস্বাস্থ্যের প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতি অনিময় ! বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের প্রভাব পড়েনি গণপূর্ত অধিদপ্তরে : অবৈধভাবে দায়িত্ব পালন করা প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে সীমাহীন দুর্নীতির অভিযোগ ওয়াসার এমডি’র চেয়ারে এবার কানাডার বেগম পাড়ার বাসিন্দা! সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের প্রেতাত্মা আগষ্টিনের পাসপোর্ট ব্লকেড সহ গ্রেপ্তারের দাবি আসাদুজ্জামান খান কামালের অবৈধ টাকা আগষ্টিনের সুইচ ব্যাংকে!  দি মেট্রোপলিটন খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি বাংলাদেশের সুইচ ব্যাংক রাজউক কর্মচারী মাহাবুবের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি অনিয়ম তদন্তে দুদকে অভিযোগ শেষ হলো জাতীয় ফলমেলা ২০২৪ মানিকনগরে নকশাবহির্ভূত ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান-জরিমানা কেরানীগঞ্জে নকশাবহির্ভূত ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান

৩২ হাজার টাকা কুক ও সিকিউরিটি ভাতা সচিবদের

  • আপডেট সময় মঙ্গলবার, ২১ মে, ২০২৪
  • ২২ বার দেখা হয়েছে

সব সচিব ও সচিব পদমর্যাদার কর্মকর্তা কুক ও সিকিউরিটি ভাতা পাবেন। কুকের জন্য মাসিক ১৬ হাজার এবং সিকিউরিটির জন্য ১৬ হাজার মোট ৩২ হাজার টাকা পাবেন তারা। তবে কুক ও সিকিউরিটি ভাতা গ্রহণের পর তারা সরকারি বাবুর্চি ও নিরাপত্তা প্রহরী পাবেন না। এ বিষয়ে আদেশ জারির পর ৭৩টি বাবুর্চি ও ৭৩টি নিরাপত্তাকর্মীর পদ বিলুপ্ত হবে। ভাতা সংক্রান্ত পরিপত্রটি জারি করবে জনপ্রশাসন মন্ত্রণালয়। ইতোমধ্যে অর্থ বিভাগ থেকে জনপ্রশাসন মন্ত্রণালয় সম্মতি নিয়েছে বলে জানা গেছে।
জনপ্রশাসনের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, এসডিজিবিষয়ক মুখ্য সমন্বয়ক, সিনিয়র সচিব, সচিব ও ভারপ্রাপ্ত সচিবদের জন্য মূলত এ পরিপত্র জারি করা হয়। অবসরোত্তর ছুটিতে থাকা কর্মকর্তা (পিআরএল), বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) এবং চুক্তিভিত্তিক নিয়োগ পাওয়া সিনিয়র সচিব, সচিব ও ভারপ্রাপ্ত সচিবরাও একই সুবিধা পাবেন।
জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্র জানায়, সচিব এবং সচিব পদমর্যাদার কর্মকর্তারা ২০১৭ সাল থেকে এ সুবিধা পেয়ে আসছেন। তবে হঠাৎ করে জনপ্রশাসন মন্ত্রণালয়ের চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার প্রশ্ন তুলেছেন, একজন সচিব একটি বাড়িতে বসবাস করলে একটি সিকিউরিটি কর্মী ভাতা পাবেন। কিন্তু একাধিক সচিব যদি একটি বাসায় বসবাস করেন সেক্ষেত্রে নিরাপত্তাকর্মী ভাতা কীভাবে পাবেন? যেমন বহুতলবিশিষ্ট সচিব কোয়ার্টারের একটি ফ্ল্যাটকে একক বাসা হিসাবে বিবেচনা করে সিকিউরিটি অ্যালাউন্স দেওয়া যাবে কী না? সরকারি কোয়ার্টারের বাইরে বহুতল ভবনে (নিজস্ব বাসায়/ভাড়া বাসায়) বসবাস করলে সিকিউরিটি ভাতা পাবেন কী না? কোন বাসাগুলোকে ইয়ারমার্কড/স্বতন্ত্র বাসা হিসাবে বিবেচনায় নিয়ে নিরাপত্তাকর্মী ভাতা প্রদান করা হবে? উল্লিখিত বিষয়ে নির্দেশনা চান চিফ অ্যাকাউন্টস অ্যান্ড ফিন্যান্স অফিসার।
প্রশ্ন ওঠার পর জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত হচ্ছে সচিব ও সচিব পদমর্যাদার কর্মকর্তারা কর্মস্থল ও বসবাসস্থল নির্বিশেষে উল্লিখিত সুবিধা পাবেন। বিষয়টির সঙ্গে যেহেতু আর্থিক বিষয় জড়িত তাই অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। গত ৪ এপ্রিল জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে আর্থিক অনুমোদনের জন্য অর্থ মন্ত্রণালয়ে পাঠানো হয়।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের সংশ্লিষ্টরা জানান, গত ১৪ মে অর্থ বিভাগ থেকে অনুমোদন দেওয়া হয়েছে। যে কোনোদিন এ বিষয়ে পরিপত্র জারি হবে। যখনই পরিপত্র জারি হোক ১ অক্টোবর ২০১৭ সাল থেকে সচিব ও সচিব পদমর্যাদার কর্মকর্তাদের কুক ও নিরাপত্তাকর্মী ভাতা কার্যকর হবে। সচিবরা নিরাপত্তা প্রহরী রাখলেও ১৬ হাজার টাকা পাবেন, না রাখলেও ১৬ হাজার টাকা পাবেন। এটা তাদের এখতিয়ার। জানতে চাইলে জনপ্রশাসন বিশেষজ্ঞ মোহাম্মদ ফিরোজ মিয়া যুগান্তরকে বলেন, সরকার কাউক সুযোগ-সুবিধা দিলে তার বিরোধিতা করা অনুচিত। তবে স্বচ্ছতার স্বার্থে নিরাপত্তাকর্মীর ভাউচার দাখিল করা উচিত। তাহলে জনমনে আর প্রশ্ন দেখা দেবে না। স্বচ্ছতা নিশ্চিত হবে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটেগরির আরও খবর