1. admin@dailyprotidinervor.com : Dailyprotidinervorofficial :
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ১২:২৭ অপরাহ্ন
নোটিশঃ
আপনার বিজ্ঞাপন প্রচারের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন
সর্বশেষঃ
গাজায় যুদ্ধবিরতি নিয়ে ‘গেম খেলছেন’ নেতানিয়াহু: হামাস মুখপাত্র ২ বছরের চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন ইইডির প্রধান প্রকৌশলী দেলোয়ার হোসেন মনোনয়নের প্রার্থী সংখ্যাই প্রমাণ করে নারী জাগরণ ঘটেছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব মুসলিমদের হেদায়েত কামনায় শেষ হলো আখেরি মোনাজাত সাংবিধানিক ধারা মেনেই নির্বাচনে যাব : রওশন এরশাদ শেষ হলো জাতীয় ফলমেলা ২০২৪ মানিকনগরে নকশাবহির্ভূত ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান-জরিমানা কেরানীগঞ্জে নকশাবহির্ভূত ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান দক্ষিণখানে নকশাবহির্ভূত ভবন নির্মাণ করায় রাজউকের উচ্ছেদ অভিযান মহাখালী ও জোয়ারসাহারায় নকশাবহির্ভূত ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান উত্তরায় রাজউকের উচ্ছেদ অভিযান ঢাকাকে বাসযোগ্য করতে রাজউকের নানা উদ্যোগ ঝড়-বৃষ্টি উপেক্ষা করে রাজউকের উচ্ছেদ অভিযান অব্যাহত শতভাগ অগ্নি নিরাপদ নিশ্চিত না হলে ভবন ব্যবহার করা যাবে না: রাজউক বাংলাদেশে আরও রোহিঙ্গা প্রবেশের শঙ্কা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার আবেদন শুরু ২৮ মার্চ

  • আপডেট সময় শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩
  • ১০৯ বার দেখা হয়েছে

প্রতিনিধি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার আবেদন শুরু হবে ২৮ মার্চ। চলবে আগামী ১২ এপ্রিল পর্যন্ত। মোট আবেদন ফি ৯৫০ টাকা। মেডিকেলে ভর্তি পরীক্ষার মতো দ্বিতীয়বার ভর্তি পরীক্ষার্থীদের প্রাপ্ত মোট নম্বর থেকে ৫ নম্বর কাটা যাবে।

আজ বৃহস্পতিবার দুপুর ১২টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সম্মেলনকক্ষে ভর্তি পরীক্ষা কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়। সভায় বিভিন্ন অনুষদের ডিন, উপাচার্য শিরীণ আখতার, সহ-উপাচার্য বেনু কুমার দে উপস্থিত ছিলেন। এর আগে ৭ মার্চ ডিনস কমিটির সভায় ভর্তি পরীক্ষার আবেদনের সময় ২০ মার্চ থেকে আগামী ৫ এপ্রিল পর্যন্ত নির্ধারণ করা হয়েছিল। সেটি এ সভায় পরিবর্তন করা হয়েছে।

সভা সূত্রে জানা গেছে, গত বছরের মতো এবারও ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের মাধ্যমে ভর্তি কার্যক্রম সম্পন্ন হবে। এবারও ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনের জন্য শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি ও কোটা ৭৩৭টি।

ভর্তির আবেদনের জন্য ইউনিট ও উপ-ইউনিটপ্রতি একজন শিক্ষার্থীকে গুনতে হবে মোট ৯৫০ টাকা, যা গত বছর ছিল ৮৫০ টাকা। এর আগের বছর ছিল ৬৫০ টাকা। অর্থাৎ ২ বছরের ব্যবধানে আবেদন ফি ৩০০ টাকা বেড়েছে। এ ছাড়া পরীক্ষা শুরু হবে আগামী ১৬ মে। শেষ হবে আগামী ২৫ মে। ভর্তি পরীক্ষা বরাবরের মতোই ১০০ নম্বরে অনুষ্ঠিত হবে। বহুনির্বাচনী পদ্ধতির এই ভর্তি পরীক্ষায় প্রতি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কাটা যাবে। পরীক্ষায় ন্যূনতম পাস নম্বর হবে ৪০।

জানতে চাইলে জীববিজ্ঞান অনুষদের ডিন মো. তৌহিদ হোসেন প্রথম আলোকে বলেন, গত বছরের চেয়ে এবার খুব একটা পরিবর্তন নেই। ডি ইউনিটের আসন কিছুটা কমেছে। আবার সি ইউনিটের আসন বেড়েছে। তবে মোট আসনের কোনো পরিবর্তন হয়নি।

ডি ইউনিটে আসন কমছে, বাড়ছে সি

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। এর মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি আর কোটা ৭৩৭টি। ইউনিটগুলোর মধ্যে এ ইউনিটে আসন রয়েছে ১ হাজার ২১২টি, বি ইউনিটে ১ হাজার ২২১টি। সি ইউনিটে ৬৪০টি, যা গত বছর ছিল ৪৪১টি। ডি ইউনিটে আসন ৯৬১টি, যা গত বছর ছিল ১ হাজার ১৬০টি। আবার উপ-ইউনিটের মধ্যে বি১ ইউনিটে ১২৫টি ও ডি১ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটেগরির আরও খবর