1. admin@dailyprotidinervor.com : Dailyprotidinervorofficial :
শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৪:৫৮ পূর্বাহ্ন
নোটিশঃ
আপনার বিজ্ঞাপন প্রচারের জন্য আমাদের সাথে যোগাযোগ করুন
সর্বশেষঃ
গাজায় যুদ্ধবিরতি নিয়ে ‘গেম খেলছেন’ নেতানিয়াহু: হামাস মুখপাত্র ২ বছরের চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন ইইডির প্রধান প্রকৌশলী দেলোয়ার হোসেন মনোনয়নের প্রার্থী সংখ্যাই প্রমাণ করে নারী জাগরণ ঘটেছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব মুসলিমদের হেদায়েত কামনায় শেষ হলো আখেরি মোনাজাত সাংবিধানিক ধারা মেনেই নির্বাচনে যাব : রওশন এরশাদ অর্থ পাচারের অভিযোগ জনস্বাস্থ্যের প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে দুর্নীতি অনিময় ! বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের প্রভাব পড়েনি গণপূর্ত অধিদপ্তরে : অবৈধভাবে দায়িত্ব পালন করা প্রধান প্রকৌশলীর বিরুদ্ধে সীমাহীন দুর্নীতির অভিযোগ ওয়াসার এমডি’র চেয়ারে এবার কানাডার বেগম পাড়ার বাসিন্দা! সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের প্রেতাত্মা আগষ্টিনের পাসপোর্ট ব্লকেড সহ গ্রেপ্তারের দাবি আসাদুজ্জামান খান কামালের অবৈধ টাকা আগষ্টিনের সুইচ ব্যাংকে!  দি মেট্রোপলিটন খ্রীষ্টান কো-অপারেটিভ হাউজিং সোসাইটি বাংলাদেশের সুইচ ব্যাংক রাজউক কর্মচারী মাহাবুবের বিরুদ্ধে ব্যাপক দুর্নীতি অনিয়ম তদন্তে দুদকে অভিযোগ শেষ হলো জাতীয় ফলমেলা ২০২৪ মানিকনগরে নকশাবহির্ভূত ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান-জরিমানা কেরানীগঞ্জে নকশাবহির্ভূত ভবনে রাজউকের উচ্ছেদ অভিযান

রেকর্ড তাপমাত্রায় পুড়ছে ব্রাজিল

  • আপডেট সময় মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪
  • ৩৪ বার দেখা হয়েছে
আন্তর্জাতিক ডেস্ক
দাবদাহ থেকে বাঁচতে রিও ডি জেনেরিও’র বাসিন্দারা স্থানীয় সমুদ্র সৈকতে ভিড় করেন/ ছবি: এএফপি
ইতিহাসের সর্বোচ্চ তাপমাত্রা দেখলো দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। সোমবার (১৮ মার্চ) সকালে রিও ডি জেনেরিওতে সর্বোচ্চ ৪২ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড করা হলেও আবহাওয়া দপ্তর বলছে, মানুষ যেটা অনুভব করছে সেই বিচারে (ফিলস লাইক) তাপমাত্রা ৬২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে গেছে, যা ব্রাজিলের ইতিহাসে সর্বোচ্চ।
দাবদাহের তীব্রতা থেকে থেকে বাঁচতে রিও ডি জেনেরিওর বাসিন্দারা কোপাকাবানা ও ইপানেমা সমুদ্র সৈকত আর বিভন্ন সুইমিং পুলে ভিড় জমাচ্ছেন। এমনকি, গোসলের জন্য পর্যাপ্ত পানিও পাচ্ছেন না অনেকে।
কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, তীব্র দাবদাহের কারণে রিও ডি জেনেরিওতে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন। এমন পরিস্থিতিতে স্কুল, কলেজ ও বেশ কিছু অফিস বন্ধ ঘোষণা করা হয়েছে।
দেশটির আবহাওয়াবিদরা বলছেন, শুধু আবহাওয়া অফিসের রেকর্ড করা তাপমাত্রা দিয়ে গরমের তীব্রতা বিচার করলে হবে না। এর সঙ্গে আদ্রতাসহ বেশকিছু বিষয় বিবেচনায় নিতে হবে। সেসব জিনিস বিবেচনায় নিলে রিও ডি জেনেরিওর মানুষ এখন প্রায় সাড়ে ৬২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভব করছে। এর আগে গত বছরের নভেম্বরে রিওতে ৫৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা অনুভূত হয়েছিল।
ব্রাজিল আবহাওয়া অফিসের সহকারী প্রশাসনিক কর্মকর্তা ও আবহাওয়াবিদ রাকুয়েল কোরিয়ে বলেন, আর তাপমাত্রার এই অস্বাভাবিক বৃদ্ধির জন্য দায়ী হলো- নির্বিচারে গাছ কাটা, বন উজাড় ও নিয়মনীতির তোয়াক্কা না করে বহুতল ভবন নির্মাণ ও যানবাহনের সংখ্যা বগুগুণে বেড়ে যাওয়া। রাকুয়েলের আশঙ্কা সামনের দিনগুলোতে অবস্থা আরও ভয়াবহ হবে। তীব্র গরম, অতিবৃষ্টি, বন্যা, খরা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে যাবে।
এদিকে রিও ডি জেনেরিও যখন তীব্র গরমে পুড়ছে, তখন ব্রাজিলের দক্ষিণাঞ্চলে ভয়াবহ বৃষ্টি হচ্ছে। এই বৃষ্টিপাত আগামী সপ্তাহ পর্যন্ত অব্যাহত থাকবে বলে আশঙ্কা করছে দেশটির আবহাওয়া তথ্য সংস্থা মেটসুল।
সূত্র: আল জাজিরা

সোশ্যাল মিডিয়াতে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই ক্যাটেগরির আরও খবর